Saturday, August 9, 2014

শম হিজরিতে হযরত (স) জীবনের শে

১।    বিদায় হজ কী?
    উত্তর: দশম হিজরিতে হযরত (স) জীবনের শেষ হজ করেছিলেন বলে তাকে বিদায় হজ বলে।
    মহানবী হযরত মুহাম্মদ (স) অন্তরে কাবার গভীর আহবান অনুভব করলেন। তিনি স্থির করলেন সাহাবিদের সঙ্গে নিয়ে হজ পালন করবেন। সেবার প্রায় দু’লক্ষ মানুষ মক্কায় হজ পালন করতে আসেন। মহানবী (স) এর জীবনে এটিই ছিল শেষ হজ। আর তাই এই হজই বিদায় হজ নামে পরিচিত।

(খ)    হিজরি কোন মাসে বিদায় হজ অনুষ্ঠিত হয়?
    উত্তর: দশম হিজরিতে বিদায় হজ অনুষ্ঠিত হয়। মহানবী (স) এর কাছে সমবেত হয়েছেন হাজার হাজার মানুষ। তাঁদের ইচ্ছা মহানবী (স) এর সাথে হজ পালন করবেন। যিলকদ মাসের শেষদিকে মহানবী (স) এর সাথে তাঁরা মক্কার পথে যাত্রা করলেন। যাঁরা তাঁকে কখনও দেখেননি, তারাও একবার এই মহামানবকে দেখার জন্য কাবা শরীফে এলেন।
(গ)    আরাফাত ময়দানে মহানবী (স) এর মনের অবস্থা কেমন হয়েছিল?
    উত্তর: দশম হিজরিতে যে হজ অনুষ্ঠিত হয় তাকে  বিদায় হজ বলে।
    মহানবী হযরত মুহাম্মদ (স) অন্তরে কাবার গভীর আহবান অনুভব করলেন। তিনি স্থির করলেন সাহাবিদের সঙ্গে নিয়ে হজ পালন করবেন। এ সংবাদ চারদিকে দ্রুত ছড়িয়ে পড়ল।
    যিলকদ মাস। নবীজী (স)- এর কাছে সমবেত হয়েছেন হাজার হাজার মানুষ। তাঁদের ইচ্ছা নবীজী (স) এর সঙ্গে হজ পালন করবেন। যিলকদ মাসের শেষদিকে মহানবী (স) এর সাথে তাঁরা মক্কার পথে যাত্রা করলেন। আরব দেশের নানা স্থান থেকে সেবার প্রায় দু’লক্ষ মানুষ হজ পালন করতে আসেন। আরাফাতের ময়দানে এত  বিপুল সংখ্যক মানুষ দেখে মহানবী (স) এর মন আনন্দে ভরে গেল। এত মানুষ! এরা সবাই ইসলাম ধর্ম গ্রহণ করেছেন? জাবালে রাহমাত নামক পাহাড়ে দাঁড়িয়ে তিনি সমবেত মানুষদের উদ্দেশ্যে ভাষণ দিলেন। আরাফাত

No comments:

Post a Comment